পথ ভ্রষ্ট হইওনা পথিক
                      মোঃ আব্দুল হাই খান
                      রচনাকাল ঃ ০১/০৮/১৯৯৭ ইং
পথ ভ্রষ্ট হইওনা পথিক রঙিন স্বপ্ন দেখে
এ বয়সে কত যে স্বপ্ন ভাসবে তোমার চোখে।
সকল স্বপ্নের মাঝে তোমার একটি স্বপ্নই বড়
জীবন যুদ্ধে জয়ী হতে শক্ত হাতে হাল ধর।
যৌবন যুদ্ধে হেরে গেলে জীবন হাহাকার
সাগর মাঝে ডুববে তরী কিনারায় ভিরবেনা আর।
যৌবন আসে যৌবন যায় এটাই ধরণীর রীতি
আবেগে ভুলে গিয়ে রচিওনা ভ্রমের গীতি।
ছাত্র জীবনে সোরগোল নয় প্রয়োজন নিরবতা
অধ্যায়ন ছাড়া নেই কোন কাজ নেই বিরহ ব্যথা।
পথ ভ্রষ্ট হইও না পথিক রচিওনা ভ্রমের গীতি
যৌবন আসে যৌবন যায় এটাই ধরণীর রীতি।।
              *****